Advertisement

Tips on Writing Section of IBA Admission test

ধরুন আপনাকে লিখতে বলা হলোঃ Your Bedroom নিয়ে একটা প্যারাগ্রাফ। আপনি কীভাবে সাজাবেন লেখাটা?
____________________________________
“I have a bedroom in our house. There are 5 rooms in our house and my bedroom is the biggest. I pass most of my time in my bedroom. There are two doors & two windows in my bedroom. There is a bed, a table & a chair in my bedroom. I use the table & chair for study purposes. There is an attached veranda and an attached washroom. My bedroom has a ceiling fan and two electric lights. Every morning I wake up, freshen up and then go to the veranda to see the sunrise. My windows provide sufficient natural air into the room. Also it gives enough sunshine into the room. My bedroom is very comfortable. I feel happy in my room. I love my bedroom very much. “

IBA admission


উপরের প্যারাগ্রাফ টা পড়ে কী মনে হচ্ছে? সহজ ভাষায় সিম্পল ভাবে সব বিবরণ দেয়া হয়েছে, রাইট? গ্রামার ট্রামার ও সব ঠিকাছে। পড়ে ভাব এবং তথ্য সব ক্লিয়ারলি বোঝা যায়। আসেন দেখি আপাত দৃষ্টিতে ঠিকঠাক এই ছোট্ট প্যারাগ্রাফ টায় কী কী সমস্যা আছেঃ
১. Too Simple! : ক্লাস ৪-৫ এর বাচ্চাকে লিখতে দিলে ঠিকাছে। ছোট ছোট সিম্পল সেন্টেন্সে ঠিকভাবে গ্রামার ঠিক রেখে লিখে ফেলেছে। ওর কাছে এক্সপেক্টেড এতটুকুই। আপনি আইবিএ তে এমবিএ পরীক্ষা দিচ্ছেন, আপনার কাছে তোহ এক্সপেকটেশানস আরো বেশি হওয়া উচিত কি বলেন? You need to give a mature and professional vibe into your writing! There is এইটা there is ওইটা I love my room very much এইসব থেকে আরো পরিণত লেখা দেখাতে হবে আপনার!
২. Very generic vocabularies: এখানে খুব সাধারণ সবাই জানে এমন সব ভোকাবুলারি ব্যবহার করে লেখা হয়েছে। এই প্যারগ্রাফে আপনার রিচ ভোকাবুলারি বেজের কোন ছাপ নেই। প্রাইমারি লেভেলের একটা লেখা এটা জাস্ট।
৩. রিপিটিশনঃOur house, My bedroom, there is এইসব দিয়ে ভরানো এই প্যারাগ্রাফ। বারবার রিপিট হয়েছে এগুলি দিয়ে এবং বেশিরভাগ সেন্টেন্স ই এভাবে শুরু এবং শেষ হয়েছে কোন ভ্যারিয়েশন নাই। সেম সেন্টেনশ স্ট্রাকচার ইউজ করে পচায় ফেলা হইসে!
৪. Bad Structure: Structure & Consistency তে সমস্যা আছে এখানে। দেখেন এক জায়গায় জানালা আছে বলা হয়েছে, আবার হঠাত মাজখান দিয়ে আবার জানালার কথা তুলে অপ্রাসঙ্গিক ভাবে জানালা থেকে অনেক বাতাস আসে বলা হয়েছে। মানে প্রপার একটা ফ্লো মেইন্টেইন হয় নাই। প্লাস স্ট্রাকচার ঠিক করার অনেক স্কোপ আছে। তোহ উপরে উল্লেখিত এই চার ধরণের ভুল যে বললাম, এই ভুল গুলি যাতে না হয় সেটাই হচ্ছে রিটেন এর সবচেয়ে বড় টিপস!
So to sum up:
________________________________
1. Use a mature tone. Don't depend too much on simple sentences. You know complex, compound, passive etc structures, right? Show them what you got!
2. Show your vocabs! এর মানে এই না যে অপ্রয়োজনীয় ভাবে প্রতিটা জায়গায় কঠিন ভোকাব ইউজ করবেন! জায়গামত ২-৪ টা ভাল ভোকাব ইউজ করাই যথেষ্ট যা আপনার ভোকাভ বেজ নিয়ে এক্সামিনার কে ধারণা দিতে যথেষ্ট।
3. Avoid repetition as much as possible! Same phrases, words, sentence opening and endings বারবার ইউজ করা থেকে বিরত থাকুন। ভ্যারিয়েশন নিয়ে আসুন। প্রয়োজনে সিনোনিম ইউজ করুন, সেন্টেন্স স্ট্রাকচার চেঞ্জ করুন।
4. Most important thing: Give a proper structure! একটাIntro থাকবে যা হবে আকর্ষণীয়। পড়েই যাতে বাকিটা পড়ার আগ্রহ জন্মায়। আমার বাসায় আমার বেডরুম আছে একটা এরকম ডাল ইন্ট্রো দিলে এক্সামিনার আর বাকিটা পড়ার উৎসাহ পাবেনা। সুন্দর একটা ইন্ট্রো থাকবে, একটা বডি থাকবে যেখানে কন্সিস্টেন্টলি বেশ কিছু পয়েন্ট আলোচনা হবে এবং শেষ হবে একটা সুন্দর কনক্লুশন দিয়ে। এটা ছিল প্যারাগ্রাফ তাই এক প্যারাতেই সব। প্যারাগ্রাফ না হয়ে কম্পোজিশন টাইপ বা আরগ্যুমেন্ট দিলেও সেম স্ট্রাকচার ফলো করবেন কিন্তু এবার মাল্টিপল প্যারাগ্রাফ ইউজ করবেন। ইন্ট্রো একটা প্যারা, বডি ২-৩-৪ টা প্যারা এবং কনক্লুশন আরেকটা প্যারা। বডি মাল্টিপল প্যারাগ্রাফে লেখা উচিত বলে আমি মনে করি কারণ পুরা বডি একসাথে লিখে ফেললে অনেক বড় হয়ে যাবে এবং বড় সাইজ দেখে এক্সামিনার এর পড়ার উতসাহ কমে যাবে। চোখের আরাম যাতে থাকে আপনার লেখায়! সো এইসব রুল মেনে আসেন এবার এই সেম প্যারাগ্রাফ টাই সেম সব ইনফো দিয়ে লিখি আরেকবারঃ
________________________________________
The most frequent witness of my everyday presence is my bedroom which happens to be the biggest one among the five in our house. Allowing ample natural light and delightful comfort, this dual doored & windowed room is both literally & figuratively my source of sunshine. Nevertheless, it also has alternate sources of light & air: a ceiling fan & two electric lights. While the bed in the room is what makes this one a bedroom factually, the table & chairs aid in my study purposes. The room has an attached washroom offering me further convenience. Last but not the least, the adjunct balcony with its eastern view renders me the privilege of starting my day with the sunrise. I am very fond of my bedroom for all its perks & amenities.
________________________________________
Now how is it?! Certainly better than the previous, right? This one is shorter but far more interesting & mature and quality-full. This one has good sentence structures, good usage of vocabs and an interesting yet consistent tone.
খুব ছোট একটা এক্সাম্পল দিয়ে আপনাদের বোঝানোর চেষ্টা করলাম রাইটিং এর ৪ টি মূল অস্ত্র। লেখা যাই হোক, যত বড়ই হোক, সবসময় এই চারটা রুল খেয়াল রেখে লিখবেন। লেখা যাতে ইন্টারেস্টিং হয়, বোরিং হলে সমস্যা! আননেসেসারি বড় করারো দরকার নাই, এটা এসএসসি বা এইচএসসি এর রচনা না যে খাতার ওজন দেখে নাম্বার দিবে! Argument (example: Democracy is the most efficient regime of Governments. Write for or against it) এর ক্ষেত্রে ইন্ট্রো তে ইন্টারেস্টিং ভাবে বলে দিন আপনি ফরে না এগেইন্সটে। দেন বডির ৩-৪ টা প্যারাগ্রাফে ৩-৪ টা যুক্তি তুলে ধরুন সুন্দর ভাবে। আর কনক্লুড করুন একটা ওভারল ছোট্ট ১-২ সেন্টেন্স এর সামারি সাথে আপনার মতামত টাকে ফাইনালি আবার এমফেসাইজ করে। সিম্পল ভাবে টিপস দেয়ার চেষ্টা করলাম। রাইটিং সেকশন আসলে খুবি ইজি আর সিম্পল। অযথা এটা নিয়ে চিন্তা করার দরকার নাই। আপনি এমসিকিউ এ পাশ না করলে আপনার রিটেন খাতা দেখা হবেনা সো এমসিকিউ এ মন দিন, এটায় পাশ করলে রিটেন এ ফেলের কারণ দেখি না। আর হ্যা, এই যে টিপস যা দিলাম, এগুলি শুধু আইবিএ না, জি আর ই বা আইইএলটিএস এর রিটেন এর জন্যও প্রযোজ্য।
________________________
Ahnaf Tahmid
BBA 21ST (IBA), MBA 59E (IBA)
Secured 1st position at IBA MBA 59E Admission test (2018)

Post a Comment

0 Comments

Close Menu